×
  • প্রকাশিত : ২০২০-১২-২৮
  • ৯৪৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চলমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকলে ২০৩৫ সালের মধ্যে বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ। ব্রিটেনের অর্থনৈতিক গবেষণা সংস্থা সেন্টার ফর ইকোনোমিক এন্ড বিজনেস রিসার্চ তাদের সর্বশেষ এক রিপোর্টে এই পূর্বাভাস দিয়েছে।

ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল ২০২১' নামের এই রিপোর্টে বলা হয়েছে, আর মাত্র ৭ বছর পরেই চীন হবে বিশ্বের বৃহত্তম অর্থনীতি এবং ২০৩০ সাল নাগাদ বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত । তাছাড়া ২০২০ সালের সূচক অনুযায়ী বর্তমানে বাংলাদেশ বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনীতির দেশ হলেও ২০৩৫ সাল নাগাদ ১৯৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান বহু ধাপ উপরে উঠে পৌঁছে যাবে ২৫ নম্বরে।       

বর্তমান করোনাভাইরাস মহামারির কারণে বিশ্ব অর্থনীতিতে আমূল পরিবর্তন এসেছে। ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ইউরোপ-আমেরিকাসহ বেশিরভাগ বড় অর্থনীতির দেশগুলো। অন্যদিকে এসবের বিপরীতে গিয়ে বাংলাদেশ এই করোনাভাইরাসের মধ্যেও কিছুটা অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে পেরেছে। তাই সামনের বছরগুলোতে বাংলাদেশে ধারাবাহিক এবং জোরালো অর্থনৈতিক প্রবৃদ্ধি আশা করছে সিইবিআর।   

অন্যদিকে ২০৩৫ সাল নাগাদ বিশ্বের প্রথম ২৫টি দেশের তালিকায় বাংলাদেশ ছাড়াও যুক্ত হবে ভিয়েতনাম ও ফিলিপাইন। তবে এর মধ্যে বাংলাদেশের উত্থানই হবে সবচেয়ে নাটকীয়। কারন বর্তমান র‍্যাংকিং ৪১ থেকে বহু দেশকে টপকে বাংলাদেশ পৌঁছাবে ২৫ নম্বরে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat