×
  • প্রকাশিত : ২০২১-০১-০৭
  • ১৮৬২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সরকার পরিচালনার ১২ বছরে আওয়ামী লীগ। স্বাধীনতার ৫০ বছরে প্রবৃদ্ধির ৭৩ শতাংশই এসেছে এই ১২ বছরে।

টানা তৃতীয় মেয়াদে এবং চতুর্থবারের মতো ২০১৯-এর ৭ই জানুয়ারি বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সেই হিসেবে আওয়ামী লীগ সরকারের যুগপূর্তি আজ। পরপর তিনবার দেশ পরিচালনার দায়িত্ব পেয়ে বঙ্গবন্ধুকন্যা দেশকে নিয়ে গেছেন উন্নয়নের মহাসড়কে। এ সময়ে সরকারের ধারাবাহিকতা, বলিষ্ঠ নেতৃত্ব ও রাজনৈতিক স্থিতিশীলতায় উন্নয়নের গতি পেয়েছে এক অন্য মাত্রা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে অর্থনীতি ও আর্থ-সামাজিক ক্ষেত্রে বেশিরভাগ সূচকে দক্ষিণ এশিয়ার সব দেশকে ছাড়িয়ে বর্তমানে সারা বিশ্বে অগ্রগতির অভূতপূর্ব স্মারক বহন করছে বাংলাদেশ । স্বাধীনতার ৫০ বছরে প্রবৃদ্ধির ৭৩ শতাংশই এসেছে এই ১২ বছরে। তাছাড়া প্রবাসী আয় বেড়েছে ৩ গুনের বেশি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় ৭ গুন এবং মাথাপিছু আয়ও বেড়েছে প্রায় ৪ গুন। একই সঙ্গে স্থিতিশীল আছে মূল্যস্ফীতিও।

গত এক যুগে দারিদ্র্য ও ক্ষুধা নির্মূল, নারীর ক্ষমতায়ন, শিক্ষার প্রসার, শিশুমৃত্যু কমানো ও মাতৃস্বাস্থ্য রক্ষায় গোটা বিশ্বেই অগ্রগন্য ছিল বাংলাদেশ। একই সঙ্গে নজর কেড়েছে তথ্যপ্রযুক্তির ব্যবহারেও। তাছাড়া সমুদ্রসীমা জয়, মহাকাশে স্যাটেলাইট, ঘরে ঘরে বিদ্যুৎ, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মানসহ বঙ্গবন্ধু হত্যাকারী ও যুদ্ধাপরাধের বিচারকার্জের মাধ্যমে স্বাধীনতার মর্যাদা সমুজ্জ্বল হয়েছে এই ১২ বছরে।    

বাংলাদেশের জনগণের আস্থা, সমর্থন ও সহযোগিতা নিয়ে সরকারের প্রধানমন্ত্রী হিসাবে সফলভাবে টানা এক যুগ দায়িত্ব পালন করছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তার বিচক্ষণ ও সুদুরপ্রসারী নেতৃত্বে ভবিষ্যতে আরও সামনের দিকে এগিয়ে যাবে বাংলাদেশ।  

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat