×
  • প্রকাশিত : ২০২১-০১-২৩
  • ৬১৩০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বিশ্বের সর্ববৃহৎ জলবায়ু উদ্বাস্তুর আশ্রয়ণ প্রকল্প গড়ে ইতিহাস সৃষ্টি করেছিলো বাংলাদেশ। এর মাঝেই নতুন আরেকটি ইতিহাস তৈরি হলো বঙ্গকন্যা শেখ হাসিনার হাত ধরে। জাতির জনকের জন্মশতবর্ষে ৪৯২টি উপজেলার প্রায় ৭০ হাজার পরিবারকে পাকা ঘরসহ বাড়ি হস্তান্তর করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বে গৃহহীন মানুষকে বিনামূল্যে ঘর করে দেওয়ার সবচেয়ে বড় কর্মসূচি হিসেবে আজ ইতিহাসের পাতায় নতুন করে আরেকবার বাংলাদেশের নাম লেখা হয়েছে। 

মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না- এ লক্ষ্য বাস্তবায়নের আশ্রায়ন-২ প্রকল্পের অধীনে চলমান ভূমিহীন-গৃহহীনদের একটি সুন্দর ঘরের স্বপ্ন পূরণ কাজ শুরু করে  করে দিচ্ছে সরকার। এরমধ্যে ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে দুই শতাংশ খাস জমির মালিকানা দিয়ে বিনা পয়সায় দুই কক্ষবিশিষ্ট ঘর মুজিববর্ষের উপহার হিসেবে প্রধানমন্ত্রী প্রদান করেন

এছাড়া ২১টি জেলার ৪৪টি গ্রামে ৭৪৩টি ব্যারাক নির্মাণের মাধ্যমে ৩ হাজার ৭১৫টি পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হয় শুধু ঘরই নয়, প্রতিটি ঘরে বিদ্যুৎ ও সুপেয় পানিরও ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি এই পরিবারগুলোর কর্মসংস্থানেও উদ্যোগ নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে দেশের গৃহহীন নয় লাখ পরিবারকে দেয়া হবে এই ঘর। 

সরকারের স্বপ্ন পূরণেরর এই উৎসব চলবে। শান্তির নীড় খোঁজে পাবার আনন্দ আরও বিসৃত হবে। শেখ হাসিনারা অঙ্গীকার গৃহহীন থাকবেনা একটি পরিবার। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat