×
  • প্রকাশিত : ২০২১-০২-২৫
  • ১১২৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
দেশে পৌঁছেছে বিমানের নতুন উড়োজাহাজ দ্বিতীয় ড্যাশ-৮ এয়ারক্রাফট। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা ৩টি ড্যাশ-৮ উড়োজাহাজের দ্বিতীয়টি গতকাল বুধবার বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছে। বিমান কর্তৃপক্ষ জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উড়োজাহাজের নাম রেখেছেন ‘আকাশ তরী’।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিমানবন্দরে উপস্থিত থেকে উড়োজাহাজটি গ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোকাব্বির হোসেন প্রমুখ। প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরকে আধুনিকায়ন করার জন্য কাজ করছেন। তার অংশ হিসাবেই নতুন উড়োজাহাজ আকাশ তরী দেশে এসেছে।

আগামী ৪ মার্চ তৃতীয় ড্যাশ-৮ উড়োজাহাজটি এসে পৌঁছবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা ও তত্ত্বাবধানে ইতোমধ্যেই বিমানের বহরে সম্পূর্ণ নতুন ও অত্যাধুনিক ১৩টি নিজস্ব উড়োজাহাজ যুক্ত হয়েছে। কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজে ৭৪টি আসন রয়েছে। পরিবেশবান্ধব ও অত্যাধুনিক সুযোগ-সুবিধার এ উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে ভেতরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করে। এছাড়াও এ উড়োজাহাজে বেশি লেগস্পেস, এলইডি লাইটিং ও প্রশস্ত জানালা থাকার কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক ও আনন্দময়।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজটি বহরে যুক্ত হওয়ার পর উড়োজাহাজের সংখ্যা হবে ২০টি। এর মধ্যে ১৫টি নিজস্ব এবং ৫টি লিজ। নিজস্ব ১৫টির মধ্যে বোয়িং ৭৭৭-৩০০ ইআর ৪টি, বোয়িং ৭৮৭-৮ ৪টি, বোয়িং ৭৮৭-৯ ২টি, বোয়িং ৭৩৭ ২টি এবং ড্যাশ-৮ ৩টি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat