×
  • প্রকাশিত : ২০২১-০২-২৫
  • ৮২৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত সব পর্যায়ের পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এদিকে নতুন সময়সূচি ঘোষণা করা হলেও তা প্রত্যাখ্যান করেছেন শিক্ষার্থীরা। চলমান পরীক্ষার সূচি অনুযায়ীই পরীক্ষা নেয়ার দাবি তাদের। পাশাপাশি আন্দোলন চলাকালে সকালে আটককৃত ১৪ শিক্ষার্থীদেরও ছেড়ে দেয়ার দাবি জানান। বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এতে জানানো হয়, আগামী ২৪ মে থেকে সংশোধিত সময়সূচি অনুযায়ী স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা গ্রহণ শুরু হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তির কার্যক্রম শুরু হবে ৮ জুন।

ওইদিন ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ স্থগিত পরীক্ষা এবং ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষাসহ অন্যান্য সব প্রফেশনাল কোর্সের স্থগিত পরীক্ষা শুরু হবে। এছাড়া ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তির কার্যক্রম শুরু হবে আগামী ৮ জুন।

বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে, স্থগিত হওয়া পরীক্ষার পুনঃতারিখ ঘোষণার দাবিতে সকালে রাজধানীর শাহবাগে মানববন্ধনের চেষ্টা করায় ১২ শিক্ষার্থীকে আটক করে পুলিশ। প্রথম দফায় ১০ জনকে, পরে আরো ২ জনকে আটক করে পুলিশ। এছাড়াও পরীক্ষার দাবিতে আন্দোলনরত হোম ইকোনমিক্স কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

নীলক্ষেতে তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছে পুলিশ, যান চলাচলও স্বাভাবিক রয়েছে। এর আগে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা চলমান পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার, হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। আন্দোলনের ফলে চলমান ও ঘোষিত পরীক্ষাসমূহ শর্তসাপেক্ষে নেওয়ার কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার এবং হল দ্রুত খুলে দেয়ার দাবিতে দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

এদিকে জাতীয় বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের অন্তর্ভুক্ত অনার্স চতুর্থ ব‌র্ষের মৌ‌খিক ও ব‌্যবহা‌রিক পরীক্ষা গ্রহ‌ণসহ সকল ব‌র্ষের পরীক্ষা গ্রহ‌নের দাবী‌তে ব‌রিশা‌লে সড়ক অব‌রোধ ক‌রে বি‌ক্ষোভ করে‌ছে সরকা‌রি ব্রজ‌মোহন ক‌লে‌জের শিক্ষার্থীরা।

বৃহস্প‌তিবার বেলা ১১ টা থে‌কে ব্রজ‌মোহন ক‌লে‌জে‌র সাম‌নের সড়ক অব‌রোধ ক‌রে বি‌ক্ষোভ শুরু ক‌রে তারা। এসময় ক‌লে‌জের সামনের সড়‌কে দফায় দফায় বি‌ক্ষোভ মি‌ছিল ক‌রে শিক্ষার্থীরা। বেলা সা‌ড়ে ১২ দি‌কে ক‌লে‌জের অধ‌্যক্ষ ড. গোলাম কিব‌রিয়া আ‌ন্দোলনরত শিক্ষার্থী‌দের নানা আশ্বাস প্রদান কর‌লেও শিক্ষার্থীরা দাবী না আদায় হওয়া পর্যন্ত আন্দোলন চা‌লি‌য়ে যাওয়ার ঘোষনা দেন।

ব্রজ‌মোহন ক‌লে‌জের আ‌ন্দোলরত শিক্ষার্থীরা জানান, তারা ২০১৯ সা‌লে চতুর্থ ব‌র্ষের শিক্ষার্থী। ক‌রোনার কার‌নে এমনি‌তেই তারা অ‌নেক পি‌ছি‌য়ে গি‌য়ে‌ছে| আমা‌দের ব‌্যবহা‌রিক ও মৌ‌খিক পরীক্ষা না হওয়ায় কোথাও চাকুরীর জন‌্য আ‌বেদনও কর‌তে পার‌ছে না। তাই তারা অ‌বিল‌ম্বে বা‌কি পরীক্ষাগু‌লো নেয়ার দাবি করেছে|

আর তা না হ‌লে তাদের আ‌ন্দোলন চালিয়ে যাবার কথা বলেছে|তারা তাদের সহ অন‌্য সকল ব‌র্ষ ও মাস্টা‌র্সের পরীক্ষা গ্রহ‌নের জন‌্য জোড় দাবী জানা‌চ্ছে। আর দাবী না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার কথা বলেছে তারা|

এ‌দি‌কে পু‌লিশ বল‌ছে আ‌লোচনার মাধ‌্যমে সমাধা‌নের চেষ্টা করা হ‌চ্ছে। ক‌লেজ কর্তৃপক্ষ জা‌নি‌য়ে‌ছেন জাতীয় বিশ্ব‌বিদ‌্যালয় কতৃপক্ষ‌কে জানা‌নো হ‌বে পরীক্ষা যা‌তে গ্রহণ করা হয়|

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat