×
  • প্রকাশিত : ২০২০-১২-৩০
  • ১০১৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বন্দরের সক্ষমতা যাচাইয়ে প্রথম বারের মতো কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের জেটিতে ভিড়েছে মালবাহী জাহাজ মাদার ভেসেল। গত মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বেলা সাড়ে ১০টায় মাতারবাড়ি জেটিতে ভেড়ে পানামার পতাকাবাহী জাহাজটি। দেশের প্রথম ‘গভীর সমুদ্রবন্দর’ মাতারবাড়ী বন্দরে প্রথমবারের মতো নোঙর করা এই মাদার ভেসেলটির নাম ‘ভেনাস ট্রায়াম্প’।   

জাহাজটি গত ২২ ডিসেম্বর ইন্দোনেশিয়ার ‘পেলাভুবন সিলেগন’ বন্দর থেকে স্ট্রিম জেনারেটরের যন্ত্রাংশ নিয়ে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের উদ্দেশ্যে রওনা দিয়ে গত ২৯ ডিসেম্বর, মঙ্গলবার সকাল ৯টায় বন্দরের ক্যানেলে প্রবেশ করে। এরপর জাহাজটি চালিয়ে কয়লাভিত্তিক বিদ্যুৎ-কেন্দ্রের জন্য অস্থায়ীভাবে নির্মিত জেটিতে নেওয়ার কাজটি করেন বন্দরের পাইলটরা।

জাহাজ ভেড়ানোর জন্য এর আগে প্রস্তুত করা হয়েছে আড়াইশ মিটার প্রস্থ, ১৮ মিটার গভীরতা ও ১৪ কিলোমিটারের এক দীর্ঘ চ্যানেল। বঙ্গোপসাগর থেকে এই চ্যানেল দিয়েই জাহাজ বন্দর জেটিতে প্রবেশ করে। সি-শোর মেরিন প্রাইভেট লিমিটেডের জাহাজটির দেশীয় এজেন্ট হিসেবে কাজ করছে এনসেইন্ট স্টিম-শিপ লিমিটেড এবং স্টিবেটর হিসেবে কাজ করছে গ্রিন এন্টারপ্রাইজ।

২০২৫ সালের শেষ দিকে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর চালুর সময়সীমা নির্ধারিত থাকলেও এর আগেই কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ সামগ্রী আনা-নেওয়ার মধ্য দিয়ে চালু হলো সমুদ্রবন্দরের চ্যানেলটি। দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর হিসেবে মাতারবাড়িতে মাদার ভেসেল ভিড়ানোর খবরে পুরো কক্সবাজার জুড়ে উচ্ছ্বাস চলছে।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat