×
  • প্রকাশিত : ২০২১-০১-০৯
  • ৯৯৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারির শুরুতে বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে বাংলাদেশের করোনার টিকা পাওয়ার সুযোগ রয়েছে। তবে বাংলাদেশ ফাইজার-বায়োএনটেকের এই টিকা নিতে চায় কি না, তা ১৮ জানুয়ারির মধ্যে জানাতে বলেছে কোভ্যাক্স কর্তৃপক্ষ। এ বিষয়ে গত ৬ জানুয়ারি বাংলাদেশসহ কোভ্যাক্স উদ্যোগের ১৯২টি সদস্যদেশকে চিঠি দেওয়া হয়েছে। একইসঙ্গে এই টিকা পেতে সদস্যদেশগুলোর জন্য কিছু শর্তও দেওয়া হয়েছে।   

চিঠিতে বলা হয়েছে, এই টিকা ২০২১ সালের মে মাসের মধ্যে প্রয়োগ করতে হবে এবং জাতীয় করোনা টিকা পরিকল্পনায় একাধিক ধরনের টিকা ব্যবহারের ইচ্ছার প্রকাশ থাকতে হবে। এছাড়া ২০২১ সালের জানুয়ারির মধ্যে দায়িত্বশীল প্রতিষ্ঠানের মাধ্যমে ফাইজারের টিকার অনুমোদন করাতে হবে। তার সঙ্গে ফাইজারের দায়মুক্তির একটি ব্যবস্থা থাকতে হবে। এসব ছাড়াও চিঠিতে আরো বেশকিছু ব্যাপারে সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।    

তবে ফাইজারের টিকার জন্য যে ধরনের ‘কোল্ড চেইন’ বা হিম শৃঙ্খল দরকার, তা বাংলাদেশে নেই। দেশের কিছু গবেষণা প্রতিষ্ঠানে এ ধরনের রেফ্রিজারেটর থাকলেও এসব প্রতিষ্ঠান মূলত ঢাকা শহরকেন্দ্রিক। তাই এই টিকা আনলে ঢাকা শহরের কিছু মানুষকে দেওয়া সম্ভব হবে। ফলে টিকা দেওয়ার ক্ষেত্রে যে ন্যায্যতার কথা বলা হচ্ছে, তা এ ক্ষেত্রে মেনে চলা কঠিন হবে।  

স্বাস্থ্য অধিদপ্তর এ ব্যাপারে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি । তবে স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্রমতে, চিঠি পাওয়ার পর থেকেই কাজ শুরু করেছে তারা। একইসঙ্গে রেফ্রিজারেটর কেনা সম্ভব কি না, তা–ও খতিয়ে দেখা হচ্ছে এবং এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের সহায়তা চাওয়া হবে । তাছাড়া আগামীকাল রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে টিকা বিষয়ে একটি সভাতেও বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat