×
  • প্রকাশিত : ২০২১-০১-২৭
  • ৯৮৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
কক্সবাজার ঘিঞ্জি শরণার্থী শিবিরগুলো থেকে বৃহস্পতিবার সকালে নোয়াখালী ভাসানচরের উদ্দেশে যাত্রা করবে রোহিঙ্গাদের তৃতীয় দল। শুক্রবার সকালে তৃতীয় ধাপে চট্টগ্রাম থেকে নৌবাহিনীর জাহাজে করে রওনা হয়ে তিন হাজারের বেশি রোহিঙ্গা দুপুরে ওই দ্বীপে পৌঁছানোর কথা রয়েছে।
এর আগে গত ৪ ও ২৯ ডিসেম্বর দুই ধাপে প্রায় ৩ হাজার ৪৪৬ জন রোহিঙ্গাকে দ্বীপটিতে স্থানান্তরিত করা হয়েছে। ভাসানচরে পৌঁছানো রোহিঙ্গাদের মধ্যে ৮০১ জন পুরুষ, ৯৮৭ জন নারী এবং ১৬৫৮ জন শিশু। তার আগে অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা ৩০৬ জন রোহিঙ্গাকে গত মে মাসে ভাসানচর নিয়ে যায় সরকার।

আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মোশারফ হোসেন জানান, ‘ভাসানরের উদ্দেশে কক্সবাজার শিবিরগুলো থেকে রোহিঙ্গারা বৃহস্পতিবার সকালে যাত্রা করবে। চট্টগ্রাম থেকে নৌবাহিনীর জাহাজে করে শুক্রবার দুপুরে তৃতীয় দলটি ভাসানচরে পৌছঁবে। সেখানে আমরাও সেভাবে প্রস্তুতি নিয়ে রেখেছি।’

উখিয়া তানজিমারখোলা রোহিঙ্গা শিবিরের বাসিন্দা আবুল কালাম জানান, তাদের শিবির থেকে ২৫ পরিবারের একটি দল বৃহস্পতিবার সকালে ভাসানচরে যাবার প্রস্তুতি শেষ করেছে। হয়তো তারা বৃহস্পতিবার বিকেলে শিবির ত্যাগ করবে। এছাড়া তার আশপাশের শিবির থেকেও বেশ কিছু রোহিঙ্গা পরিবার স্বেচ্ছায় ভাসানচরে যাচ্ছে।

এ বিষয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের প্রতিনিধি, উখিয়া কুতপাং ক্যাম্প-২ ইস্টের রোহিঙ্গা শিবিরের কর্মকর্তা (ইনচার্জ) মো. রাশেদুল ইসলাম জানান, ‘তার শিবির থেকে স্বেচ্ছায় ১৩০ রোহিঙ্গা পরিবারের ৫৫৯ জন ভাসানচরে যেতে প্রস্তুতি শেষ করেছে। তারা বৃহস্পতিবার ভাসানচরে উদ্দেশে ক্যাম্প ত্যাগ করবে। তারা চট্রগ্রাম থেকে শুক্রবার ভাসানচরের উদ্দেশে রওনা দেবেন।’

কক্সবাজার থেকে তৃতীয় দফা রোহিঙ্গার দলটি ভাসানচরে রওনা দেবেন উল্লেখ করে নোয়াখালীর জেলা প্রশাসক (ডিসি) খোরশেদ আলম খান জানান, স্বেচ্ছায় রাজি আরো ৩ হাজার রোহিঙ্গা ভাসনচরে হস্তান্তরের প্রস্তুতি নিয়ে রেখেছি।

ভাসানচর প্রকল্পের (আশ্রয়ণ প্রকল্প-৩) উপ-প্রকল্পের পরিচালক কমান্ডার এম আনোয়ারুল কবির জানান, ‘তৃতীয় ধাপে রোহিঙ্গাদের দলটি ভাসানচরে স্থানান্তরের প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।’
মিয়ানমার সেনাবাহিনীর হত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেন সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা। আগে আশ্রয় নেওয়াসহ বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারের শিবিরগুলোতে ঘিঞ্জি পরিবেশে বসবাস করছে। শরণার্থীদের চাপ কমাতে দুই বছর আগে অন্তত এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর হাতিয়ার কাছে মেঘনা মোহনার দ্বীপ ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat