×
  • প্রকাশিত : ২০২৩-০৭-১৭
  • ২৫৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। পাশাপাশি দেশের মোট ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ হবে।

গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ার পর ঢাকা-১৭ আসনটি শূন্য হয়।

নির্বাচন কমিশন এই উপনির্বাচনে ইভিএম ব্যবহার না করে ব্যালটের মাধ্যমে ভোট হচ্ছে। তবে প্রতিটি ভোটকেন্দ্রের ভোটকক্ষগুলোতে সিসি ক্যামেরা থাকবে। এ আসনের মোট ভোটার তিন লাখ ২৫ হাজার ২০৫ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ৫৩ হাজার ৫৮০ জন।

১২৪টি ভোটকেন্দ্রের ৬০৫টি ভোটকক্ষে ভোটগ্রহণ হবে।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন আটজন। তাঁদের মধ্যে দলীয় প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের মোহম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান, জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আকবর হোসেন। আর স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে রয়েছেন আলোচিত কনটেন্ট ক্রিয়েটর মো. আশরাফুল আলম (হিরো আলম) ও মো. তারিকুল ইসলাম।

এ নির্বাচনে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি অংশ নিচ্ছে না। এ ছাড়া প্রায় প্রতিটি নির্বাচনে অংশ নেওয়া দল ইসলামী আন্দোলন বাংলাদেশও প্রার্থী দেয়নি।

জয়ের আশা আরাফাতের

আজ সকাল ১০টায় গুলশান-২ এলাকায় গুলশান মডেল হাই স্কুল ভোটকেন্দ্রে ভোট দেবেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ এ আরাফাত। তিনি গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘যেখানেই নির্বাচনের প্রচারে গেছি, নৌকার পক্ষে জোয়ার দেখেছি। নৌকার জয় নিয়ে কোনো সংশয় নেই।

মাঠ জরিপ করার জন্য আমার লোকবল রয়েছে। আমি তাদের দিয়েও জরিপ করিয়েছি। তাদের কাছ থেকে যে রিপোর্ট পাচ্ছি, এখানে নৌকার নিশ্চিত বিজয় হবে। সবাইকে উদ্বুদ্ধ করার চেষ্টা করেছি যেন ভোটকেন্দ্রে যায়। আমার মূল ফোকাস নৌকার ভোটারদের ভোটকেন্দ্রে নিয়ে আসা। প্রতিটি ভোটকেন্দ্রে ন্যূনতম ৫০ জন করে আওয়ামী লীগের নেতাকর্মী থাকবেন। তাঁরা ভোটারদের কেন্দ্রে নিয়ে আসাসহ ভোট প্রদানের কাজে সহযোগিতা করবেন।

জাপা প্রার্থীর অভিযোগ

ভোটারদের মাঝে টাকা বিতরণ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন জাতীয় পার্টির মনোনীত প্রার্থী সিকদার আনিসুর রহমান। তিনি গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘শনিবার রাত ২টায় এবং রবিবার দুপুর ১২টার দিকে কয়েকজন যুবক দুই বস্তিতে টাকা বিতরণ করেছেন। তবে অপরিচিত ওই যুবকরা ঠিক কোন প্রার্থীর পক্ষে টাকা বিতরণ করেছেন তা বলতে পারব না।’

ফল ঘোষণা নিয়ে শঙ্কা হিরো আলমের

স্বতন্ত্র প্রার্থী আলোচিত কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম (হিরো আলম) গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘নির্বাচন সুষ্ঠু হলেও ফল ঘোষণা সুষ্ঠু হবে কি না তা নিয়ে ভয় আছে। দেখা গেল, বগুড়ার মতো নির্বাচন সুষ্ঠু হলেও সুষুমভাবে ফল ঘোষণা না করে আমাকে হারিয়ে দেওয়া হলো।’

যে ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন


আজ যে ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন হচ্ছে, তার মধ্যে সাধারণ নির্বাচন বা সব পদে নির্বাচন হচ্ছে ৩৯টিতে। এর মধ্যে সাতটি পৌরসভায় সাধারণ নির্বাচন হচ্ছে। এ সাত পৌরসভায় ভোটগ্রহণ হচ্ছে ইভিএমে। এ ছাড়া গোপালগঞ্জের মুকসুদপুর, জামালপুরের জামালপুর ও নীলফামারীর ডোমার পৌরসভায় কাউন্সিলর পদে উপনির্বাচন হচ্ছে।

প্রতিষ্ঠার ২১ বছর পর আজ নির্বাচন হচ্ছে দেবীদ্বারে। মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীকে লড়তে হচ্ছে দলের দুই বিদ্রোহী এবং বিএনপির দুই স্বতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে। চাঁদপুরের ছেঙ্গারচর পৌরসভায়ও বিএনপির একজন বহিষ্কৃত নেতা প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat